ওয়ার্ডপ্রেস জিরো টু হিরো (WordPress Customization)

ওয়ার্ডপ্রেস হচ্ছে বর্তমানে সর্বাধিক জনপ্রিয় ব্লগ পাবলিশিং অ্যাপলিকেশনস এবং শক্তিশালী কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম, যা পিএইচপি এবং মাইএসকিউএল দ্বারা তৈরিকৃত ওপেন সোর্স ব্লগিং সফটওয়্যার। ওয়ার্ডপ্রেস প্রথম পর্যায়ে একটি ফ্রি ব্লগিং প্লাটফর্ম ছিল যা পরবর্তীকালে একটি ইঞ্জিন তৈরি করে এবং বিনামূল্যে তা ডাউনলোড করে যেকোনো ব্লগারকে ব্যবহারের সুবিধা দিতে শুরু করে . ওয়ার্ডপ্রেস দ্বারা কোনো প্রকার পিএইচপি, মাইএসকিউএল বা এইচটিএমএল জ্ঞান ছাড়াই একটি প্রোফেশনাল মানের ওয়েবসাইট তৈরি করা সম্ভব। ম্যাট মুলেনওয়েগ ২০০৩ সালের ২৭শে মে এটি প্রাথমিকভাবে প্রকাশ করেন। জানুয়ারি ২০১২ পর্যন্ত ওয়ার্ডপ্রেস ৩.৪ সংস্করণ ৩ কোটিরও বেশিবার ডাউনলোড হয়েছিল। একটি PHP ও MySQL দ্বারা তৈরি উন্মুক্ত প্রযুক্তি ব্লগিং সফটওয়্যার। বর্তমানে এটি সর্বাধিক জনপ্রিয় কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম, এবং বিশ্বের প্রথম সারির, ৪০,০০,০০০টি ওয়েবসাইটের ১২% এটি ব্যবহার করে। আগস্ট ২০১০ পর্যন্ত ওয়ার্ডপ্রেসের সাম্প্রতিকতম সংস্করণ ওয়ার্ডপ্রেস ৩.০ ১২৫লক্ষ বারের বেশি ডাউনলোড করা হয়েছে।

Munna Hasan | Author Level 5

0.0
(0) 0 Students

What you will learn

  • ইন্সটল এবং সেটাপ (Install And Setup)

  • থিম এবং ডেমো সেটাপ (Theme And Demo Install)

  • পেজ এবং পোষ্ট ডিজাইন (Design Page And Post)

  • সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন (SEO)

  • এডমিন প্যানেল পরিচিতি (Introduce Admin Panel)

  • প্লাগিন ইন্সটল এবং সেটআপ (Plugin Install Setup)

  • ওয়েবসাইট অপ্টিমাইজেশন (Website Optimize)

  • ওয়েবসাইট মাইগ্রেশন (Website Migration)

ওয়ার্ডপ্রেস হচ্ছে বর্তমানে সবচেয়ে জনপ্রিয় ওয়েব পাবলিশিং অ্যাপলিকেশনস এবং কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (CMS), যা পিএইচপি এবং মাইএসকিউএল দ্বারা তৈরিকৃত ওপেন সোর্স ব্লগিং সফটওয়্যার। ওয়ার্ডপ্রেস প্রথম পর্যায়ে একটি ফ্রি প্লাটফর্ম ছিল যা পরবর্তীকালে একটি ইঞ্জিন তৈরি করে এবং বিনামূল্যে তা ডাউনলোড করে যেকোনো ব্লগারকে ব্যবহারের সুবিধা দিতে শুরু করে . ওয়ার্ডপ্রেস দ্বারা কোনো প্রকার পিএইচপি, মাইএসকিউএল বা এইচটিএমএল জ্ঞান ছাড়াই একটি প্রোফেশনাল মানের ওয়েবসাইট তৈরি করা সম্ভব। ম্যাট মুলেনওয়েগ ২০০৩ সালের ২৭শে মে এটি প্রথম প্রকাশ করেন।
একটি PHP ও MySQL দ্বারা তৈরি উন্মুক্ত প্রযুক্তি ব্লগিং সফটওয়্যার। বর্তমানে এটি সর্বাধিক জনপ্রিয় কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (CMS), এবং বিশ্বের প্রথম সারির, ৪০ লাখ ওয়েবসাইটের ১২% ওয়ার্ডপ্রেস ইউজ করে।
WordPress দিয়ে কী ধরনের ওয়েব সাইট তৈরি করা যায়?
ওয়ার্ডপ্রেস এর প্রাথমিক যাত্রা ব্লগ তৈরির সাধারণ টুল হিসাবে শুরু হলেও সময়ের সাথে সাথে বদলেছে ওয়ার্ডপ্রেস এর রুপ ও কার্যকারিতা। আর বর্তমানে ওয়ার্ডপ্রেস ব্যবহার করে যেকোনো ধরনের ওয়েবসাইটই তৈরী করা সম্ভব। এই ব্যাপারটি সহজ হয়েছে ওয়ার্ডপ্রেস এর ডিরেক্টরিতে থাকা অসংখ্য থিম ও প্লাগিন এর মাধ্যমে।
বর্তমানে, ওয়ার্ডপ্রেস শুধুমাত্র বিজনেস ওয়েবসাইট কিংবা ব্লগ তৈরীতেই নয়, বরং ই-কমার্স সাইট তৈরীরও অন্যতম জনপ্রিয় মাধ্যম। ওয়ার্ডপ্রেস ব্যবহার করে তৈরী করা সম্ভব এমন কিছু ধরনের সাইট নিম্নরূপঃ
১। পোর্টফোলিও
২। ই-কমার্স স্টোর
৩। ব্লগ
৪। বিজনেস ওয়েবসাইট
৫। রেজ্যুমে
৬। ফোরাম
৭। সোশ্যাল নেটওয়ার্ক
৮। মেম্বারশিপ সাইট, ইত্যাদি।
এছাড়াও একাধিক ক্যাটাগরি মিশিয়েও ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট বানানো যাবে৷ মোটামুটি ভাবে বলা যায়, ওয়ার্ডপ্রেস দিয়ে যেকোনো ধরনের ওয়েবসাইট ই বানানো সম্ভব।
কেন আপনার ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরি করা উচিৎ?
-----------------------------------
আমি আগেই বলেছি, ইন্টারনেটের প্রায় ৪১% ওয়েবসাইট তৈরি করা হয়েছে ওয়ার্ডপ্রেস ব্যবহার করে। অন্য যেকোনো প্লাটফর্মের তুলনায় ওয়ার্ডপ্রেসের ব্যবহারকারীর সংখ্যা এবং জনপ্রিয়তা সবচেয়ে বেশি।
একদমই এটা ভাববেন না যে, অনেক মানুষ ওয়ার্ডপ্রেস ব্যবহার করছে জন্যই আমি স্রোতের অনূকূলে গা ভাসিয়ে দিতে বলছি। আপনার ওয়ার্ডপ্রেস ব্যবহার করা উচিৎ, কারণ–
ওয়েব এপ্লিকেশন হিসেবে ওয়ার্ডপ্রেস সম্পূর্ণ ফ্রি
------------------------
ওয়ার্ডপ্রেস দিয়ে সাইট তৈরি করার জন্য আপনাকে ওয়েব হোস্টিং এবং ডোমেইন ছাড়া আর কোনো বাড়তি খরচ বহন করতে হবে না। আপনি চাইলে পেইড থিম ও প্লাগইন টাকা দিয়ে কিনে ব্যবহার করতে পারেন কিংবা ফ্রি ভার্সনগুলো দিয়েও কাজ চালিয়ে নিতে পারেন।
সহজে কন্ট্রোল করা যায়
----------------------------
ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের কন্ট্রোল প্যানেল অন্যান্য CMS/কাস্টম কোডিং সাইটের কন্ট্রোল প্যানেলের চেয়ে অনেক সহজ । ডাশবোর্ডের মাধ্যমে পুরো ওয়েবসাইটের এক্টিভিটি দেখা যায়। মোবাইলের মাধ্যমে একটু সময়সাপেক্ষ হলেও পিসির মাধ্যমে খুব সহজে ওয়ার্ডপ্রেসের সবকিছু নিয়ন্ত্রণ করা সম্ভব।
ওয়ার্ডপ্রেস ব্যবহার করা বেশি সহজ
--------------------------
এক লাইনের একটি কোড না লিখেও ওয়ার্ডপ্রেস দিয়ে প্রোফেশনাল মানের ওয়েবসাইট তৈরি করা সম্ভব। কারণ ওয়ার্ডপ্রেসে র য়েছে অসংখ্য থিম ও প্লাগইন। থিম নির্ধারণ করে দেয় আপনার ওয়েবসাইটটি দেখতে কেমন হবে এবং প্লাগইন ব্যবহার করা যায় ওয়েবসাইটের কার্যক্ষমতা বাড়ানোর জন্য।
সহজ মাইগ্রেশন সিস্টেম
-------------------------------------
অন্য প্লাটফর্ম হতে ওয়ার্ডপ্রেসে ওয়েবসাইট মাইগ্রেশন অনেকটাই সহজ। যেকোনো ধরনের ঝামেলার ছাড়াই ওয়েবসাইট মাইগ্রেট করা যায়।
SEO ফ্রেন্ডলি
----------------------
ওয়ার্ডপ্রেসের ওয়েবসাইটগুলোকে সহজেই SEO অপটিমাইজড করা যায়। এমনিতেই ওয়ার্ডপ্রেস তৈরি করা হয়েছে এসইও ফ্রেন্ডলী করে। এর পাশাপাশি আরও কিছু প্লাগইনস ব্যবহারে, খুব সহজেই হাই কোয়ালিটির এসইও অপটিমাইজড সাইট দাঁড় করানো যায়।
শক্তিশালী সিকিউরিটি / Hacking Protection
------------------------------------
কোনো প্লাটফর্মই ১০০% সিকিউর নয়। কিন্তু ওয়ার্ডপ্রেসের মতো সিকিউরিটি অন্য কোনো প্লাটফর্মে পাওয়া কঠিন। নিয়মিত সিস্টেম আপডেট করায় ব্যবহারকারীর কোনো ভুল ছাড়া ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরি করা সাইট হ্যাক করা দুষ্কর।
সাপোর্ট এবং সোর্স
---------------------------------------------
ওয়ার্ডপ্রেসে কাজ করতে গিয়ে কোনো সমস্যার সম্মুখীন হলে ভয়ের কিছু নেই। কারণ গুগল করলেই একই সমস্যার হাজার হাজার সমাধান চলে আসে। এমন অনেক ব্লগ আছে, যেখানে শুধুমাত্র ওয়ার্ডপ্রেস এবং ওয়ার্ডপ্রেসের সমস্যার সমাধানকেন্দ্রিক দিক গুলো নিয়ে আলোচনা করা হয়েছে। এছাড়াও ওয়ার্ডপ্রেসের নিজস্ব অফিশিয়াল সাপোর্ট তো আছেই।
তাই নিশ্চিন্ত ব্লগিং ক্যারিয়ার বা ওয়েবসাইট পেতে চাইলে আপনার জন্য এই ওয়ার্ডপ্রেসই সেরা প্লাটফর্ম।
ওয়ার্ডপ্রেস ডেভলপার
-------------
সময় পরিবর্তনের সাথে সাথে ওয়ার্ডপ্রেস ডেভলপারদের চাহিদা দিন দিন বেড়েই চলছে। ব্যবহারের দিক দিয়ে WordPress সাইট পরিচালনা করা তুলনামূলকভাবে সহজ হওয়ায় অনেকেই ওয়ার্ডপ্রেসের দিকে ঝুঁকে পড়েছে। আর তাই এটার ডেভলপারদেরও চাহিদাও দিন দিন বাড়ছে। ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্টটা শিখতে একটু কঠিন হলেও এটার ফল মিষ্টি। তাই তরুনরা স্বাভাবিকভাবেই এটার দিকে যাওয়ার চেষ্টা করতেছে। কিন্তু, WordPress Development-এ প্রােগামিং/কোডিং থাকায় অনেকেই সফল হতে পারতেছেনা। আমি তাদেরকে বলবাে সময় নিয়ে ধয্য সহকারে সঠিকভাবে লেগে থাকলে একদিন সফলতা আসবেই আসবে। ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট আসলে তেমন কোনাে কঠিন কাজ নাহ| একবার শিখে নিতে পারলে এটার মতাে মজা আর কোথাও পাবেন না। তাই যারা WordPress Development শিখতে গিয়ে থেমে যাচ্ছেন আমি তাদেরকে বলবাে সময় নিয়ে ধয্য সহকারে সঠিকভাবে লেগে থাকলে সফলতা অবশ্যই আসবে। ওয়ার্ডপ্রেস ডেভেলপার হিসেবে ক্যারিয়ার গড়তে হলে আপনাকে প্রথমেই html, css দিয়ে শুরু করে php এবং mySOL ইত্যাদি বিষয়ে জানতে হবে।
তাই এটি নিশ্চিত করে বলা যায় ওয়ার্ডপ্রেস এর জনপ্রিয়তা দিন দিন বাড়ছে ।

img
No Discussion Found

0.0

0 Reviews

5
0
4
0
3
0
2
0
1
0
Meet Your Instructor

Instructor
5.0 Rating
4 Students
Author Level 5
4 Courses
About Instructor

This is Munna. Fullstack web developer and WordPress WooCommerce, Elementor expert since 2019. I am also an expert in Digital Marketing and eCommerce platforms that include Woocommerce Shopify and Wix. I have completed 100+ projects within 5 years. I have completed all of them with 100% success rate...

video
৳ 7000.00 ৳ 20000.00
65.00% off
  • Course Duration
    8 h 20 m 0 s
  • Course Level
    Medium
  • Student Enrolled
    0
  • Language
    Bangla
This Course Includes
  • 8 h 20 m 0 s Video Lectures
  • 0 Quizzes
  • 0 Assignments
  • 0 Downloadable Resources
  • Full Lifetime Access
  • Certificate of Completion